পাখি বিষয়ক যেকোনো মতামত জানাতে আমাদের ইমেইল করুন এই ঠিকানায়ঃ-pakhibuzz@gmail.com

পাখি কেনার আগে কিছু করনীয়


পাখি কেনার আগে করনীয়ঃ

আপনার কি সত্যিই একটি পোষা পাখি চাই?এটা তো সত্যি যে আপনি ইতিমধ্যে আপনার সেই পোষা পাখির একটা সুন্দর নাম বাছাই করে রেখেছেন! আপনি নিশ্চয়ই দিন ঠিক করে রেখেছেন যে,সপ্তাহের কোন একদিন পাখি কিনতে যাবেন।কিন্তু পাখি কিনতে যাওয়ার আগে আপনি কি জানেন এদের সম্পর্কে? আমি আপনাদের জানাব পাখি কিনতে যাওয়ার আগে কিছু বিষয়ে আপনার জানা অত্যন্ত দরকার।

** আপনার নতুন একটা Cookware প্রয়োজন হতে পারেঃTeflon বা Non-stick Cookware তোঁতা এবং অন্যান্য পাখির জন্য মারাত্নক হতে পারে।মিনিটের মধ্যে একটি পাখি হত্যা করতে পারে।তাই আপনাকে অবশ্যই স্টেইনলেস স্টীল বা অন্য নিরাপদ প্যান বিনিয়োগ করতে হবে।

** আপনি আপনার পোষা জন্তুর কাছাকাছি Teflon এবং অন্যান্য ধোঁয়া হিসেবে গন্ধযুক্ত মোমবাতি,গন্ধযুক্ত তেলরঙ,এবং এয়ার ফ্রেশনার ব্যবহার করা যাবেনা।কারন পাখির অত্যন্ত সংবেদনশীল শ্বাস-প্রশ্বাস সিস্টেম আছে।এবং সহজেই রাসায়নিক এবং ধোঁয়া ধারা আক্রান্ত হয়।

**বাড়ীতে ধূমপান নিষেধঃ আপনি যদি আপনার পাখিকে সুস্থ রাখতে চান তাহলে আপনাকে ধূমপান ছেড়ে দিতে হবে। কারন এটা আপনার জন্য যেমন ক্ষতিকর তেমনি পাখির জন্যও ক্ষতিকর।আগেই বলেছি যে, পাখির সংবেদনশীল শ্বাস-প্রশ্বাস সিস্টেম আছে।এবং পাখি ধরার আগে আপনাকে অবশ্যই ভাল করে হাত ধুতে হবে।

** তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাসঃপাখি সূর্য ওঠার সাথে সাথেই ঘুম থেকে ওঠে।এবং সে প্রস্তুত হয় নতুন একটা দিন শুরু করার জন্য।সে চায় আপনিও তার মতো তাড়াতাড়ি উঠুন।সুতরাং আপনাকে তাড়াতাড়ি ওঠার জন্য প্রস্তুতি নিতে হবে।আর এর কারন হল যে,পাখি ঘুম থেকে ওঠার সাথে সাথে তার খাবারের দরকার হয়।এবং তার শ্বাস্থের কথা চিন্তা করে আপনাকে সাথে সাথে খাবার দিতে হবে।

** একটি ভাল পরিস্কারক Vacuum রাখাঃ পাখির খাঁচা খাবারের ছোলা এবং আরও অনেক কারনে  খুব তাড়াতাড়ি নোংরা হয়।আর এজন্য আপনাকে নিয়মিত পরিস্কার করতে হবে।

** Houseplant পরিবরতনঃ অনেক সাধারনভাবে রাখা পাখির ঘরগুলো আপনার পাখির জন্য মারাত্নক ঝুঁকির কারন হতে পারে।তাই কোন প্রকার আঘটন ঘটার আগে আপনার এই বন্ধুটির জন্য আপনাকে ঘর পরিবর্তন করতে হবে।

** পাখি ধরার আগে করনীয়ঃপাখি ধরার আগে আপনাকে অবশ্যই হাত ধুয়ে নিতে হবে।এবং দেখতে হবে যে আপনার হাঁতে কোন প্রকার রিং বা ব্রেসলেট আছে কিনা।কারন পাখি সবসময় চকচকে জিনিসের উপর দৃষ্টি বা নজর থাকে।সেখানে হয়তবা আপনাকে কামড়ও দিতে পারে।
সব কিছু যদি সঠিকভাবে করতে পারেন তাহলে আপনার পাখিটি হবে একটি আদর্শ ও স্বাস্থ্যবান পাখি।এবং আপনি হবেন একজন আদর্শ মালিক।