পাখি বিষয়ক যেকোনো মতামত জানাতে আমাদের ইমেইল করুন এই ঠিকানায়ঃ-pakhibuzz@gmail.com

Budgerigar এর খাদ্য প্রোটিন


Budgerigar এর খাদ্য প্রোটিন
Budgerigar এর খাবার সাধারণত বীজের উপর নির্ভর করে।কিন্তু Budgie শাক-সব্জী ও ফলও খেয়ে থাকে। যখন খাবার তাদের পছন্দ না হয় তখন তারা তা খায় না। তারা সবসময় কাঁচা ও টাটকা খাবার খায়। তাই অনেক সময় দেখা যায় যে, যখনই তাদের কোন খাবার দেয়া হয় তারা খায় না।আজকে আমরা Budgerigar এর খাবার প্রোটিন নিয়ে আলোচনা করব।

প্রাপ্তবয়স্ক budgie বীজ এবং লতাপাতা খায়আর অল্পবয়স্ক Budgie তার মা-বাবা যা খাওয়ায় তাই খায়।একটি স্বাস্থ্যবান budgie এর বৃদ্ধির মূল শর্ত হল সুষম খাবার দেয়া। যদি অসুস্থ পাখি চিনতে চান তাহলে অবশ্যই তাদের খাবার ও আচরণের উপর লক্ষ রাখতে হবে। Budgi parakeet এর খাদ্যে অবশ্যই কারবোহাইড্রেড,প্রোটিন,ফ্যাট,ভিটামিন ও মিনারেল দিতে হবে।


কাউন


প্রোটিনঃ
পাখির দৈনন্দিন খাবারের তালিকার মধ্যে প্রোটিন থাকা প্রয়োজন।এবং একটা জিনিস লক্ষ করবেন যে, আপনি যেই খাবার খাওয়ান না কেন তাতে প্রোটিনের পরিমান সবচেয়ে বেশী থাকে।যেমন ধরেন, মসূর ডাল(lentil) এ প্রোটিন থাকে ২১% আর মিনারেল(খনিজ পদার্থ) থাকে ৫.৫%। Budgerigar এর খাদ্য তালিকায় মাংস,ডিম,এবং মাছ রাখা যেতে পারে।
শর্করা এবং চর্বিঃ
এর প্রধান কাজ হল শরীরে শক্তি যোগানো। শীতকালে প্রচুর খাবার খাওয়ার কারনে budgie এর চর্বি ও কার্বোহাইড্রেট বেড়ে যায়। কিন্তু বিশেষজ্ঞদের মতে,এই সময় কার্বোহাইড্রেট এর পরিমান ৫৯.৮% এবং চর্বির পরিমান ৩.৭% রাখা বাঞ্ছনীয়। ধান,গম,ভুট্টা ছাড়াও আরও অনেক বীজে চর্বি ও কার্বোহাইড্রেট আছে।
ভিটামিন ও খনিজ পদার্থঃ
একটি budgie এর জন্য অবশ্যই ভিটামিন সমৃদ্ধ খাদ্য তালিকা রাখা উচিৎ ।যেমন-ফল,তেল,মাংস, ও কিছু সবজি।যদি কোন একটি ভিটামিন অতিরিক্ত হয় তাহলে অন্য সবকিছু বাধা গ্রস্থ হয়। আর মিনারেল বা খনিজ পদার্থ এর উৎস হিসেবে বলা যেতে পারে ক্যালসিয়াম,আয়োডিন,সালফার,ম্যাগনেসিয়াম,পটাসিয়াম,ফসফরাস,সোডিয়াম,কপার।কিন্তু এদের মধ্যে সবচেয়ে গুরুত্তপূরর্ণ হল ক্যালসিয়াম ও ফসফরাস। যেমনঃ- খাদ্যের মধ্যে যদি আয়োডিন কম থাকে তাহলে গেঁটেবাত ও থাইরয়েড জনিত রোগ হতে পারে। লবন পালক ক্ষয় রোধ করতে সাহায্য করে। তাই দৈনিক খাদ্য তলিকায় parakeet এর জন্য অবশ্যই ঘাস ও ক্লোভার বীজ রাখা উচিৎ।