পাখি বিষয়ক যেকোনো মতামত জানাতে আমাদের ইমেইল করুন এই ঠিকানায়ঃ-pakhibuzz@gmail.com

পাখির বাসা নির্বাচন


পাখির বাসা নিবাচনঃ

পাখির থাকার জন্য একটি ঘরের প্রয়োজন হয়। যেমন টা আমাদের দরকার হয়।প্রত্তেকেই তার পাখির বাসাটিকে সুন্দর ও গোছালো রাখতে চান।কিন্তু কখনো এটা চিন্তা করেছেন যে,একটা পাখির জন্য কত টুকু খাঁচার দরকার হয়?বা একটা পাখির কতটুকু খাঁচা হলে তার পরিপূর্ণ বৃদ্ধি ব্যাহত হবেনা?আজ আমরা এই প্রসঙ্গে আলোচনা করব।
দোকানে খুব সুন্দর সুন্দর ডিজাইনের,রঙের,মডেলের পাখির ঘর পাওয়া যায়।কিন্তু আমাদের আগে জানতে হবে যে,কোথায় আমরা পাখির ঘর বা খাঁচা রাখতে চাই।
আশপাশের পরিবেশের উপর ভিত্তি করে খাঁচা বসাতে হবে।তবে অবশ্যই সেটা জানালা বা ড্রাফট এর থেকে দূরে হবে।

সঠিক মাপ নির্বাচনঃ

আপনাকে অবশ্যই খাঁচার মাপটা সঠিক নিতে হবে।ফিঞ্চ বা ক্যানারি এর মতো ছোটো পাখির জন্য যেমন ছোটো খাঁচা তেমনি বড় পাখির জন্য বড় খাঁচা দরকার।ছোটো খাচায় অনেকগুলো পাখি একসাথে রাখলে তাদের মানসিক বিকাশ ব্যাহত হয়।সাথে সাথে তার মানসিক রোগ ও পালকের অবচয় ইত্যাদি হতে পারে।একটি সুস্থ পাখির জন্য তাকে অবশ্যই খোলামেলা খাঁচা উপহার দিতে হবে।সে যেন পায়চারি ও পাখা বিচরণ করে বেড়াতে পারে।আর হ্যা অবশ্যই পাখির খাবার প্রয়োজনীয় জিনিস এর জন্য আলাদা বেশি জায়গার দরকার হবে।

খাচায় দন্ডের ব্যবহারঃ

খাঁচা নির্বাচনের সময় আর একটি বিষয় মনে রাখতে হবে যে,দণ্ডের ফাঁক বেশি বা কম। Parakeets এবং Lovebirds এর মত ছোটো পাখির জন্য ১.৫ ইঞ্চি ফাঁক হলেই হবে।এইভাবে যেগুলো বড় পাখি তাদের জন্য মোটামুটি বড় ফাঁক দেখে নির্বাচন করবেন।

খাঁচার আকৃতিঃ

কিছু কিছু খাঁচার আকৃতি বৃত্তাকার। যা কিনা একটি পাখির মানসিক সাস্থের জন্য অত্যন্ত ক্ষতিকর।তাই পাখির জন্য অবশ্যই কৌণিক খাঁচা প্রয়োজন।

খাঁচার কোয়ালিটিঃ

এটি খাঁচার সামগ্রিক মান মুল্যায়ন করে।মানে,খাঁচা শক্ত কিনা,খাচার কোন অংশ ধারাল কিনা! কারন,এতে পাখির পা কেটে যেতে পারে।তাই সেদিকে লক্ষ রাখতে হবে।মনে রাখবেন,আপনার পাখির বিষাক্ত না হয়।
ভাল মানের খাঁচা একটু বেশি দামের হতে পারে। কিন্তু মনে রাখবেন,আপনার একটি ভাল পরিকল্পনা ও বলিষ্ঠ চিন্তাশক্তি দিতে পারে একটি নিরাপদ আশ্রয়।